29 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

এবার হজের খুতবা দেবেন শায়খ ইউসুফ, জেনে নিন তাঁর পরিচয়

লেখক থেকে আরো

চলছে পবিত্র হজ মৌসুম। আগামী ২৭ জুন পালিত হবে এবারের হজ। এদিন ঐতিহাসিক আরাফাতের ময়দানে হজের খুতবা দেয়া হবে। সৌদি সরকার এবার হজের খুতবার জন্য নতুন খতিব নির্বাচন করেছেন। হজের নির্বাচিত খতিব হলেন- শায়খ ড. ইউসুফ বিন মোহাম্মদ বিন সাঈদ।

হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাতে এই তথ্য জানিয়েছে সাবাক ওয়েবসাইট ও মসজিদুল হারাম ও নববি বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

শায়খ ড. ইউসুফ বিন মোহাম্মদ বিন সাঈদ সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য। তিনি মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ মাহের আল মুআইকিলির পরিবর্তে বিভিন্ন সময় নামাজের দায়িত্ব পালন করে থাকেন।

শায়খ ড. ইউসুফ আরাফার দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আব্দুর রহমান আস-সুদাইস। এ সময় তিনি তার সফলতা কামনা করেন।

এছাড়াও শায়খ আব্দুর রহমান আস-সুদাইস পবিত্র দুই মসজিদে আগত মেহমানদের সেবার প্রতি গুরুত্ব দেয়ার জন্য সৌদি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

একনজরে শায়খ ইউসুফ
শায়খ ড. ইউসুফ সৌদি আরবের মক্কা ও মদিনার মসজিদসহ বিভিন্ন মসজিদ, বিশ্ববিদ্যালয় ও মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। ২০১৮ সাল থেকে তিনি দেশটির ইসলাম ও দাওয়াহ বিষয়ক উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২০ সালে তিনি সর্বোচ্চ উলামা পরিষদের সদস্য হিসেবে নিয়োগ পান।

১৯৯৭ সালে তিনি ইমাম মোহাম্মদ বিন সাউদ ইসলামিক বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক ধর্মতত্ত্ব বিভাগে শিক্ষকতা শুরু করেন এবং দীর্ঘ শিক্ষকতার জীবনে তিনি বিভিন্ন দায়িত্ব পালন করেন। তাছাড়া ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সাইবার সিকিউরিটি কমিটি, কুরআন প্রতিযোগিতা বিষয়ক কমিটি, হজ কমিটি, কিং ফাহাদ কমপ্লেক্সের কুরআন অনুবাদ কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শায়খ ড. ইউসুফ অল্প বয়সেই পবিত্র কুরআন হিফজ করেন এবং বিভিন্ন বিষয়ে মুতুন মুখস্থ করেন। তিনি ১৪১১ হিজরিতে ইমাম মোহাম্মদ বিন সাউদ ইসলামিক বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯৭ সালে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। শায়খ আবদুল আজিজ আলে শেখ, শায়খ সালিহ আল-আতরাম, শায়খ সালেহ আলে শেখ, শায়খ আলি আল-হিন্দিসহ সৌদি আরবের শীর্ষ আলেমদের কাছে পড়াশোনা করেন তিনি।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ