31 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

গরু জবাই ও হিজাব নিষেধাজ্ঞা উঠে যেতে পারে ভারতের কর্ণাটকে

লেখক থেকে আরো

বেশ কয়েক বছর ধরেই ভারতের কর্ণাটক রাজ্যে প্রকাশ্যে গরু জবাই এবং নারীদের হিজাব পরিধানে নিষেধাজ্ঞা বিদ্যমান রয়েছে। তবে এই রাজ্যের সাম্প্রতিক নির্বাচনে ক্ষমতাসীন দল বিজেপিকে হারিয়ে কংগ্রেস ক্ষমতা গ্রহণ করার পর কংগ্রেসের একজন মন্ত্রী এই নিষেধাজ্ঞা সরিয়ে নেয়ার ইঙ্গিত দিয়েছেন।

গতকাল ৬ জুন মঙ্গলবার ভারতীয় কংগ্রেসের প্রিয়াঙ্ক খার্গে নামের একজন মন্ত্রী ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতের কর্ণাটকে চলমান গোহত্যা এবং নারীদের হিজাব পরিধানে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছেন।

সাক্ষাৎকারে তিনি জানান, কর্ণাটকে প্রকাশ্যে গরু জবাইয়ের ওপর যে নিষেধাজ্ঞা রয়েছে তা রাজ্যের অগ্রগতির ক্ষেত্রে বিশাল বাধা তৈরি করছে, যা অর্থনীতির ওপর একটি বিশাল বোঝা।

তিনি আরও বলেন, গরু জবাই ও কেনা-বেচা বন্ধের কারণে রাজ্যের অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। এই নিষেধাজ্ঞা কংগ্রেসের নেয়া সিদ্ধান্ত নয় বরং সদ্য বিদায়ী বিজেপি সরকারের অর্থ মন্ত্রণালয় থেকেই একথা জানানো হয়েছিল।

প্রিয়াঙ্ক খার্গে বলেন, কর্ণাটক রাজ্যে বিজেপির ক্ষমতায় থাকাকালীন প্রয়োগকৃত যেসব আইন পশ্চাদগামী এবং রাজ্যের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বাধার কারণ হয়ে দাড়িয়েছে, সেগুলো পরিবর্তন করা হবে।

এছাড়াও তিনি দাবি করে বলেন, রাজ্যে গোহত্যা বিরোধী আইন তৈরি করা হয়েছে কর্ণাটকের নাগপুরের ধর্মীয় নেতাদের সন্তুষ্ঠ করার জন্য, এরপর এই আইন গরুর খামারি বা এর সঙ্গে জড়িত কারো কোন উপকারে আসেনি।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ