28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে মামলা, আদালতে শামসুজ্জামান

লেখক থেকে আরো

দৈনিক প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। অন্যদিকে রাজধানীর তেজগাঁও থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার প্র‍থম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে ঢাকার সিএমএম আদালতে নেয়া হয়েছে। এদিকে পুলিশ শামসুজ্জামানের রিমান্ড চাইবে না বলে জানা গেছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শামসুজ্জামানকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে নেয়া হয়। বর্তমানে তাকে আদালতের হাজতখানায় রাখা হয়েছে।

এর আগে উদ্দেশ্যমূলক নেতিবাচক সংবাদ প্রকাশের দায়ে দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস, সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাতদের আসামি করে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

মামলার প্রাথমিক তথ্য বিবরণী থেকে জানা যায়, বুধবার (২৯ মার্চ) রাত ১১টা ১০ মিনিটে মামলাটি দায়ের করা হয়। আইনজীবী আব্দুল মালেক (মশিউর মালেক) ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন। তিনি মামলায় প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া ব্যবহার করে রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ণ করার অভিযোগ আনেন।

মামলার প্রাথমিক তথ্য বিবরণীতে আরও উল্লেখ করা হয়, অভিযুক্তরা আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর জন্য উদ্দেশ্যমূলকভাবে মিথ্যা তথ্য ছড়িয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ৩১ ও ৩৫ ধারায় মামলাটি দায়ের করা হয়।

এর আগে একই অভিযোগে তেজগাঁও থানার মামলায় গ্রেপ্তার করা হয়েছে প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসকে।

মামলার এজহারের বলা হয়েছে, ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে একটি ছবিসহ সংবাদ প্রকাশ করে। একই সঙ্গে ঐ সংবাদটি দৈনিক প্রথম আলো তাদের ফেসবুক পেজ থেকে শেয়ার করা। সামাজিক মাধ্যমে সংবাদটি ভাইরাল হয়ে যায়। সংবাদটি দেশ বিদেশে অবস্থানরত হাজার হাজার মানুষ তাদের ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ক্রিনশটসহ শেয়ার করেন। এ ঘটনায় মহান স্বাধীনতা দিবসে দেশের সোনালী গৌরবউজ্জ্বল ভাবমূর্তি নিয়ে জনগণসহ বহিঃবিশ্বে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। মহান স্বাধীনতা দিবসের/দিনে এ সংবাদ প্রকাশ করায় বিশ্বব্যাপী দেশের ভাবমূর্তি ও স্বাধীনতার অর্জন নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ