31 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

টার্গেটে ভারতীয়রা! নকল হোয়াটসঅ্যাপের মাধ্যমে হ্যাকিংয়ের মাস্টারপ্ল্যান

লেখক থেকে আরো

ভারতে 50 কোটির বেশি ব্যবহারকারী রয়েছে WhatsApp -এর। এই বিপুল সংখ্যক গ্রাহককে নিশানা করে নকল হোয়াটসঅ্যাপ (WhatsApp Clone) আনল হ্যাকাররা। এমনিতেই ট্রোজান অ্যাটাকের নিরিখে গোটা বিশ্বে উপরের সারিতে রয়েছে ভারত। এবার YoWhatsApp নামে একটি জনপ্রিয় হোয়াটসঅ্যাপ ক্লায়েন্ট অ্যাপে ম্যালওয়্যারের সন্ধান মিলেছে। ভারত সহ বিভিন্ন উন্নয়নশীল দেশে এই ধরনের থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ক্লায়েন্ট ব্যবহারের প্রবণতা বেশি।

সম্প্রতি প্রকাশিত একটি সুরক্ষা রিপোর্টে জানানো হয়েছে YoWhatsApp -এ এমন অনেক ফিচার রয়েছে যা অফিশিয়াল অ্যাপে পাওয়া সম্ভব নয়। জনপ্রিয় রুশ ইন্টারনেট সুরক্ষা সংস্থা Kaspersky জানিয়েছে বিগত 2 মাসে প্রায় 3,600 ব্যবহারকারী এই ভুয়ো অ্যাপের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছে।

YoWhatsApp – এর মাধ্যমে সম্ভাব্য বিপদের খবর প্রথম প্রকাশ্যে আনে Kaspersky। সাইবার সুরক্ষা সংস্থার তরফে জানানো হয়েছে হোয়াটসঅ্যাপের এই মড ভার্সনের মাধ্যমে ফোনে Trida Mobile Trojan অ্যাটাক করছে হ্যাকাররা। এই ট্রোজানের মাধ্যমে অন্যান্য ট্রোজান ডাউনলোড করা সম্ভব। যা ব্যবহার করে সহজেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করা সম্ভব হচ্ছে।

অনেকেই মনে করেন অফিশিয়াল WhatsApp অ্যাপে পর্যাপ্ত ফিচারের অভাব রয়েছে। নতুন নতুন ফিচার ব্যবহারের লোভে অনেকেই ফোনে থার্ড পার্টি হোয়াটসঅ্যাপ ক্লায়েন্ট ইনস্টল করেন। বাল্ক মেসেজিং থেকে মেসেজ শিডিউলিংয়ের মতো এমন অনেক ফিচার এই থার্ড পার্টি মেসেজিং ক্লায়েন্টে থাকে যা অফিশিয়াল হোয়াটসঅ্যাপে পাবেন না। অনেকেই লোভে পড়ে এই ধরনের অ্যাপ ব্যবহার শুরু করলেও সম্ভাব্য ক্ষতির সম্পর্কে ওয়াকিবহাল থাকেন না। সেই প্রবণতাকে কাজে লাগিয়ে YoWhatsApp -এর মতো অ্যাপ এনে হ্যাকিংয়ের মাস্টারপ্ল্যান করেছে হ্যাকাররা।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ