30 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

আজ পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের

লেখক থেকে আরো

আজ শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বের লড়াই। যা চলবে আগামী ২১ অক্টোবর পর্যন্ত। এই পর্বে অনুষ্ঠিত হবে মোট ১২টি ম্যাচ। অংশ নেবে ৮টি দল। দুই গ্রুপে ভাগ হয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে তারা।

দুই গ্রুপ থেকে সেরা দুটি করে মোট ৪টি দল উঠবে পরের রাউন্ডে তথা বিশ্বকাপের মূল পর্বে। যার পোশাকি নাম সুপার টুয়েলভ। গত বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম পর্বে খেলতে হলেও র‌্যাংকিংয়ে এগিয়ে থাকার সুবাধে এবার খেলছে সরাসরি মূল পর্বে।

কিন্তু র‌্যাংকিংয়ের এই গ্যাঁড়াকলে পড়ে প্রথম পর্ব খেলতে হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৪ সালের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে। তাদের প্রতিপক্ষ নামিবিয়া, আরব আমিরাত, নেদারল্যান্ডস, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ড।

রোববার উদ্বোধনী ম্যাচেই শক্তিশালী শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে নামিবিয়া। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে বিশ্বকাপের জমজমাট আসর।

গ্রুপের অপর ম্যাচে আজ মুখোমুখি হবে আরব আমিরাত ও নেদারল্যান্ডস। ডাচদের মুখোমুখি হওয়ার আগে রোমাঞ্চিত আরব আমিরাতের ব্যাটার চিরাগ সুরি, ‘স্বপ্নের চেয়ে কম কিছু নয় বিশ্বকাপটা। এটা বড় টুর্নামেন্ট। এ ধরনের সুযোগ সব সময় আসে না।’

২৯ দিনব্যাপী টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ টি দেশ সাতটি ভেন্যুতে ৪৫টি ম্যাচ খেলবে একটি শিরোপার জন্য। এই শিরোপার লড়াই শুরু হচ্ছে গিলংয়ের কার্দিনিয়া পার্কে। আগামী ১৩ নভেম্বর আসরের পর্দা নামবে মেলবোর্নের এমসিজিতে।

বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়া ১৬টি দল হলো- শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

এদের মধ্যে শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে খেলতে হবে প্রথম রাউন্ডে। নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে প্রথম রাউন্ডে সুযোগ পেয়েছে বৈশ্বিক বাছাই পর্ব খেলে।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ