27 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

তবে কি হারিয়ে গেলেন মুস্তাফিজ?

লেখক থেকে আরো

শুভ্র বলের কুহক, রহস্যে ঘেরা টানটান উত্তেজনায় ঠাসা মুস্তাফিুজুর রহমান। কাটার, অফকাটার, কখনো স্লোয়ারের ক্যারিশমা; কখনো আবার ইয়র্কার। মাঝে মাঝে ১৪০ ছোঁয়া গতির তাণ্ডব।

সব যেনো এখন মায়াবী স্মৃতি। মুস্তাফিজ এখন নখদন্ত খোয়ানো আহত বাঘ। যাকে দেখলে একটু ভয় লাগে প্রথমে হয়তো। কিন্তু কাছে গেলে তার অসহায়ত্বে কারো হাসির জোগাড়, কারো আবার আফসোস জাগে।

নির্বিষ বোলিংয়ের পুরস্কারে নিউজিল্যান্ডের বিপক্ষের ম্যাচে দল থেকেই বাদ পড়লেন মুস্তাফিজ। অবশ্য ৪ ওভারে ৪৮ রান দিয়ে শূন্য ইম্প্যাক্ট ফেলা মুস্তাফিজকে খেলতে নামানোর সাহস আসলে সাকিব আল হাসানের নেই। কারণ, দলের যে বেহাল দশা। ব্যাটারদের ব্যাটে যেমন রান খরা, তাতে এমন খরুচে বোলারকে খেলানোর বিলাসিতা সাকিব আসলে করতে পারেননি।

এবার একটা প্রশ্ন তো উঠতেই পারে, যেখানে বয়সের সাথে পাল্লা দিয়ে যশপ্রীতি বুমরা, হারিস রউফ কিংবা টিম সাউদিরা পরিণত হন। বোলিং যোগ করেন নিত্য নতুন মাত্রা। সেখানে মুস্তাফিজ অসম্ভব সহজাত মেধা আর চমক নিয়ে ক্রিকেটে আসার পরও উল্টো পথে হাঁটছেন কেনো? কেনো তিনি দিনে দিনে নির্বিষ হয়ে পড়ছেন?

উত্তর দু’টো জিনিসই সামনে আসে। প্রথমত, মুস্তাফিজ সময়ের সাথে পাল্লা দিয়ে নিজেকে আরও পরিণত করতে যে পরিশ্রম করা দরকার সেই পরিশ্রমটা করতে পারেননি। কেউ অবশ্য দাবি করেন, অল্পতে খ্যাতি পাওয়া মুস্তাফিজ আর গায়ে কষ্ট মাখতে চাননি। কারণ, তিনি বুঝে গেছেন বারবার খারাপ করলে টাইগার শিবিরে সাদা বলে তিনি অটো চয়েজ। নির্বাচক হাবিবুল বাশার গতকাল শনিবারও বলেছেন, ফিজ এখন টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা বোলার। দ্বিতীয়ত, একদল মনে করেন, হঠাৎ কাঁধে চোটে পড়ে যাওয়া মুস্তাফিজ সেই ধকলটা সামলে উঠতে পারেননি। চোটের ধকলই তাকে দিনে দিনে নখদন্তহীন করে তুলেছে।

সাথে মুস্তাফিজের অন্তর্মুখীতার আড়ালে চাপা আছে আত্মঅহমিকা। যে অহমের কারণে, নিজেকে অসাধারণের দলে ভাবা মুস্তাফিজ আর সাধারণের কাতারে নামতে চান না। তিনিও দলের খেলা বাদ দিয়ে সাকিবের মতো আইপিএল খেলবেন করেই গো ধরেন। 

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ