28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

তাওবার নামাজ পড়বেন যেভাবে

লেখক থেকে আরো

তাওবা মহান আল্লাহর নৈকট্য লাভের অন্যতম মাধ্যম। এটি সফলতার চাবিকাঠিও বটে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা, তোমরা আল্লাহর কাছে তাওবা করো, যাতে তোমরা সফলকাম হতে পার। ’ (সুরা নুর, আয়াত : ৩১)

মানুষমাত্রই পাপপ্রবণ; কিন্তু যারা পাপ হয়ে গেলে তাওবা করে, মহান আল্লাহ তাদের ক্ষমা করে দেন।

মহান আল্লাহ বলেন, ‘আর অবশ্যই আমি তার প্রতি ক্ষমাশীল, যে তাওবা করে, ঈমান আনে এবং সত্কর্ম করে অতঃপর সৎ পথে চলতে থাকে। ’ (সুরা ত্বহা, আয়াত : ৮২)

তাওবা করার অন্যতম একটি পদ্ধতি হলো, নামাজ। গুনাহ হয়ে গেলে তাওবার নিয়তে নামাজ পড়াকে তাওবার নামাজ বলে। গুনাহ সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে এ নামাজ পড়া উচিত। বিগত জীবনের গুনাহ থেকে তাওবার নিয়তেও তা পড়া যায়। বিজ্ঞ আলেমদের মতে, তাওবার নামাজ পড়া মুস্তাহাব।

কারণ বিভিন্ন হাদিসে তাওবার নামাজের ফজিলত সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং বিভিন্ন সাহাবায়ে কেরাম তাওবার নামাজ পড়েছেন বলে প্রমাণ পাওয়া যায়। আসমা ইবনুল হাকাম (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি আলী (রা.)-কে বলতে শুনেছি, …তিনি বলেন, আবু বকর (রা.) আমাকে একটি হাদিস বর্ণনা করেছেন এবং তিনি সত্যই বলেছেন। তিনি বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, ‘যখন কোনো বান্দা কোনো ধরনের গুনাহ করে উত্তমরূপে অজু করে দাঁড়িয়ে দুই রাকাত নামাজ আদায় করে এবং আল্লাহর কাছে গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা করে, নিশ্চয়ই আল্লাহ তাকে ক্ষমা করেন। ’ (আবু দাউদ, হাদিস : ১৫২১)

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ