29 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

৪৫ বছরে প্রথমবার বন্যার পানি ছুঁয়েছে তাজমহলের দেয়াল

লেখক থেকে আরো

দিল্লিতে যমুনা নদীর বিপদসীমা অতিক্রম করে আগ্রার ৪৯৫ ফুট উছু দেয়ালে পৌঁছেছে। ৪৫ বছরে প্রথমবার নদী এই স্তরে পৌঁছেছে। পানি ১৭শ শতক পুরাতন তাজমহলের পিছনের একটি বাগানকে প্লাবিত করেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষের মতে, যমুনা নদীর পানি ৪৯৭ দশমিক ৯৯ ফুট উচ্চতায় পৌঁছেছে। তবে ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) জানিয়েছে,ইউনেস্কো বলছে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে এটি ক্ষতি হবে না। ইতিমধ্যে ইতিমাদ-উদ-দৌলার সমাধি এবং তাজমহলের কাছে দশেরা ঘাটের বাইরের অংশে পানি প্রবেশ করেছে।

মঙ্গলবার (১৮ জুলাই) স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, যমুনার নদীর পানি ৪৯৯ দশমিক ১ ফুটে রয়েছে এবং আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। নদীর ক্রমবর্ধমান স্তর রামবাগ, মেহতাব বাগ, জোহরা বাগ এবং কালা গুম্বাডের মতো অন্যান্য স্মৃতিস্তম্ভগুলোকেও হুমকির মুখে ফেলছে তবে এএসআই-এর মতে তারা ঝুঁকির মধ্যে নেই।

কর্মকর্তারা আরও জানান, তাজমহলের নিচে পানি প্রবেশ করেনি। এদিকে রোববার যমুনা নদীর জলস্তর ৪৯৫ দশমিক ৮ ফুট বেড়ে যাওয়ায় আগ্রার কর্মকর্তারা ত্রাণ প্রস্তুতি বাড়িয়েছেন। প্লাবিত নদীতে ড্রেন থেকে পশ্চাৎপ্রবাহের কারণে তাজমহলের দিকে যাওয়ার রাস্তা জলাবদ্ধ হয়ে পড়েছে।

রোববার জেলা ম্যাজিস্ট্রেট নবনীত চাহাল আগ্রা শহরের নিচু এলাকা পরিদর্শন করেছেন এবং বন্যার পরিস্থিতি আরও খারাব দেখা দিলে যথাযথ ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

এডিএম (অর্থ ও রাজস্ব) যশবর্ধন শ্রীবাস্তব বার্তা সংস্থা পিটিআইকে জানিয়েছেন, “যদি বন্যার পরিস্থিতি খারাপের দিকে যায় তা মোকাবেলা করার জন্য আমরা প্রস্তুত। এলাকাগুলোর একটি তালিকা তৈরি করা হয়েছে এবং মাঝি ও ডুবুরিরা সতর্ক রয়েছে। নিচু এলাকার স্থানীয়দের সতর্ক থাকতে হবে।”

কর্মকর্তারা জানিয়েছে, আগ্রা জেলার চম্বল নদীর সীমান্তবর্তী গ্রামের কাছাকাছি ব্যবস্থাও বাড়ানো হয়েছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়েছে দুটি ব্যারেজ ছেড়ে দেয়ার জন্য। ওখলা ব্যারেজ থেকে ১ লাখ ৬ হাজার ৪৭৩ কিউসেক পানি এবং মথুরার গোকুল ব্যারেজ থেকে ১ লাখ ২৪ হাজার ৩০২ কিউসেক পানির ৭টি গেট খুলে দেয়া হয়েছে।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ