28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

পানিতে তলিয়ে ছাদে আর গাছের ডালে রাত কাটাচ্ছে ইউক্রেনবাসী

লেখক থেকে আরো

শহররক্ষা বাঁধ ধ্বংস হয়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে ইউক্রেনের খেরসন শহর। বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে বন্যা দেখা দেওয়ায় ঘর ছাড়া হয়েছে হাজারো মানুষ, বাড়িঘর ছেড়ে উঁচু স্থানে আশ্রয় নিচ্ছেন তারা। পানির উচ্চতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, রাশিয়ার হামলায় ইউক্রেনের খেরসন শহরের শহররক্ষাকারী কাখোভকা বাঁধ ধ্বংস হয়ে যাওয়ার কারণে দেশটিতে দীর্ঘমেয়াদী বিপর্যয় দেখা দেবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এছাড়াও অতিরিক্ত পানি প্রবাহের কারণে আরও ৮০টি শহর ও গ্রাম প্লাবিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনের রাশিয়া নিয়ন্ত্রিত অঞ্চলে একটি বিরাট বাঁধ হামলা চালিয়ে পুরোপুরি উড়িয়ে দিয়েছে রাশিয়া। বাঁধ ভেঙ্গে যাওয়ার ফলে যুদ্ধ বিধ্বস্ত দেশটির কয়েকটি অঞ্চলে পানির ঢল নেমে এসেছে। তবে এই বাঁধ ভাঙ্গার জন্য এখন পর্যন্ত একে অপরকে দোষারোপ করছে ইউক্রেন ও রাশিয়া।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি ভাষণে ইউএনএইড প্রধান বলেছেন, ইউক্রেনের হাজার হাজার মানুষ তাদের আবাসন, পর্যাপ্ত খাদ্য, নিরাপদ পানি এবং জীবিকা হারানোর হুমকির মুখে, তার ওপর কাখোভকা বাঁধের বিপর্যয় এই হুমকিকে আরো বাড়িয়ে দেবে।

আজ বুধবার ইউক্রেনীয় টিভি চ্যানেলগুলোর সর্বশেষ সংবাদ বুলেটিন থেকে জানা গেছে, ইউক্রেনের খেরসন শহরের মোট ২৩টি এলাকা পানিতে তলিয়ে গেছে। সামগ্রিকভাবে প্রায় ৪০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রয়োজন দেখা দিয়েছে।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ