28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

পাহাড়ে আস্তানা গড়ে বাংলাদেশিদের অপহরণ করছে রোহিঙ্গা সন্ত্রাসীরা

লেখক থেকে আরো

কক্সবাজারের টেকনাফ উপজেলার সমুদ্র আর পাহাড় ঘেরা ইউনিয়ন বাহারছড়া। এখানে বসবাস করেন অর্ধলাখের বেশি মানুষ। এর মধ্যে রয়েছেন বাঙালি, উপজাতি ও রোহিঙ্গা। জেলে এবং কৃষিকাজ প্রধান পেশা। একসময়ের শান্তিপূর্ণ এই ইউনিয়নের সর্বত্র এখন অপহরণ আতঙ্ক। রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় বাসিন্দারাও অপহরণের শিকার হচ্ছেন প্রতিনিয়ত। টেকনাফের পাহাড়-জঙ্গলে আস্তানা গড়ে অপহরণ করে মুক্তিপণ আদায় করছে রোহিঙ্গা সন্ত্রাসীরা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তথ্যমতে, গত ছয় মাসে রোহিঙ্গা ক্যাম্প, বাহারছড়া, হোয়াইক্যং, হ্নীলা ও সদরের বিভিন্ন এলাকা থেকে ৭২ জন অপহরণের শিকার হন। এর মধ্যে ৪০ রোহিঙ্গা ও ৩২ জন বাংলাদেশি। সব চেয়ে বেশি অপহরণের শিকার হন বাহারছড়ার বাসিন্দারা। ৭২ জনের মধ্যে ৪০ জন মুক্তিপণ দিয়ে ফিরেছেন বলে জানিয়েছেন ভুক্তভোগীদের স্বজনরা।

পুলিশের দাবি, ইয়াবা, সোনা চোরাচালান ও মাদক ব্যবসায় জড়িত রোহিঙ্গাদের কাছ থেকে নিয়মিত মাসোহারা পেতো ৮-১০টি রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠী। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাঁড়াশি অভিযানের মুখে পাহাড়-জঙ্গলে অবস্থান নেয়। সেইসঙ্গে স্থানীয় লোকজনের ঘরবাড়ি লুটপাট ও অপহরণ বাণিজ্যে নামে। এর ফলে আতঙ্কে রয়েছেন স্থানীয় বাসিন্দারা।

স্থানীয় বাসিন্দারা বলছেন, উপজেলার বাহারছড়া, হোয়াইক্যং, হ্নীলা ও সদর ইউনিয়নে কয়েকটি পাহাড় আছে। এসব পাহাড়ে আস্তানা গড়েছে ১০-১২টি রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠী। তাদের অপহরণ থেকে রক্ষা পাচ্ছে না শিশু, ছেলেমেয়ে, স্কুলছাত্র এমনকি অটোরিকশাচালকরা। যেকোনো সময় অপহরণের শিকার হন। ফলে আতঙ্কে দিন কাটাচ্ছেন। অনেকে সন্ধ্যার পর সন্তানদের ঘরের বাইরে যেতে দেন না। কেউ কেউ সন্তানদের বিশেষ পাহারায় বিদ্যালয়ে পাঠান। অপহরণের ঘটনায় থানায় জিডি ও অভিযোগ দিয়েও প্রতিকার মিলছে না বলে অভিযোগ স্থানীয়দের।

সর্বশেষ ৩০ এপ্রিল বাহারছড়ার ৬ নম্বর ওয়ার্ডের জাহাজপুরার বাছা মিয়ার ছেলে রহিম উদ্দিন (৩২) ও মো. সরোয়ারের ছেলে কলেজছাত্র রেদোয়ানকে (২০) অপহরণ করা হয়। ৩৬ ঘণ্টা পর তাদের উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় ২ মে রাতে নুরুল আমিন (৪০) নামে একজনকে অস্ত্র-গুলিসহ গ্রেফতার করা হয়। ২৬ এপ্রিল নয়াপাড়া ক্যাম্পের তিন শিশু অপহরণের শিকার হয়। পরে পরিবার মুক্তিপণ দিলে ছেড়ে দেয় সন্ত্রাসীরা। এর আগে ৩ মার্চ দুই শিশুকে অপহরণের আট ঘণ্টা পর ৭০ হাজার টাকা মুক্তিপণ দিয়ে ছাড়িয়ে আনে পরিবার।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ