31 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

জাতিগত সংঘর্ষে জ্বলছে ভারতের মণিপুর, এখন পর্যন্ত নিহত ৫৪

লেখক থেকে আরো

ভারতের মনিপুর রাজ্যে আদিবাসী ও মৈতেইদের মাঝে সংঘর্ষের ঘটনায় ৫৪ জন নিহত হয়েছে। এ ঘটনায় রাজ্য থেকে ১৩ হাজার সাধারণ মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে গেছে পুলিশ, সেনা ও রাইফেলস বাহিনী। এছাড়াও বাহিনীগুলোর ১০ হাজার সদস্যকে রাজ্যটিতে মোতায়েন করা হয়েছে।

শনিবার (৬ মে) ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, কয়েক দিন ধরে জাতিগত বৈষম্যের সাক্ষী হচ্ছে মনিপুর।

এতে বলা হয়, পরিস্থিতি কিছুটা শান্ত হলেও এখনই নিরাপদ বলা যাচ্ছে না। আজকেও (শনিবার) কয়েক স্থানে বিক্ষিপ্ত কিছু সংঘর্ষের ঘটনা ঘটেছে। সরকারি তথ্যমতে এখন পর্যন্ত সংঘর্ষে ৫৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৬ জনের মৃত্যু হয় চূড়াচাঁদপুর জেলায় এবং ১৫ জনের মৃত্যু পূর্ব ইম্ফল জেলায়। পশ্চিম ইম্ফলে মৃত্যু হয়েছে ২৩ জনের। এছাড়াও উদ্ধার হওয়া সাধারণ মানুষদের মাঝে অধিকাংশই চূড়াচাঁদপুর, মোরে, কাকচিং এবং কাংপোকপি জেলার।

এদিকে শনিবার ইম্ফলের পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। সকালে দোকানপাট খোলে। রাস্তায় রাস্তায় মোতায়েন রয়েছে সেনা সদস্যসহ পুলিশ বাহিনী। সাধারণ মানুষ প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বাড়ির বাইরে বের হচ্ছেন।

এদিকে গতকাল চূড়াচাঁদপুর জেলায় একটি পুলিশ স্টেশনে হামলা হয়। এসময় পুলিশের গুলিতে চারজনের মৃত্যু হয়। এছাড়া টোরবুঙেও পুলিশের গুলিতে এক বন্দুকধারী নিহত হয়। গত ১২ ঘণ্টায় ইম্ফল পূর্ব এবং পশ্চিম জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলেও জানা যায়। সঙ্গে অবরোধেরও চেষ্টা দেখা গিয়েছে। তবে সামরিক বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে।

উল্লেখ্য, ইম্ফাল উপত্যকায় সংখ্যাগরিষ্ঠ হল মৈতেই জনজাতি। তবে তারা সম্প্রতি দাবি তুলেছে যে তফসিলে তাদের উপজাতি ঘোষণা দিতে হবে। তাদের এই দাবির বিরোধ জানিয়েছে স্থানীয় আদিবাসীরা। এই আবহে মণিপুরের অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন একটি মিছিল করে বুধবার। সেই মিছিল ঘিরেই সংঘর্ষ ছড়িয়ে পড়ে চূড়াচাঁদপুর জেলায়। এর আগে এই জেলাতেই মুখ্যমন্ত্রী বীরেন সিংয়ের সভাস্থলে আগুন লাগিয়ে দিয়েছিল ইন্ডিজেনাস ট্রাইবাল লিডারস ফোরামের সদস্যরা। এদিকে এই জেলা থেকে আদিবাসী বনাম মৈতেইদের এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে অন্যান্য জেলাতেও।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ