28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

রেস্তোরাঁয় নারীদের প্রবেশ নিষিদ্ধ করল তালেবান

লেখক থেকে আরো

আফগানিস্তানে নারীদের ওপর আরও এক ফতোয়া জারি করল তালেবান সরকার। হিজাব না পরে ঘুরে বেড়ানোর অভিযোগে নারীদের রেস্তোরাঁয় প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে শাসকগোষ্ঠী।

আফগানিস্তানে ধর্মীয় ব্যক্তিত্বদের অভিযোগ, হিজাব না পরে ধর্মীয় অনুশাসন মানছে না নারীরা। রাস্তায় অনেক নারীকেই দেখা যাচ্ছে হিজাব ছাড়া। রেস্তোরাঁয়ও হিজাব ছাড়াই অহরহ ঢুকছেন তারা। আর এই অভিযোগের ভিত্তিতেই হিজাব ছাড়া নারীদের রেস্তোরাঁয় প্রবেশ নিষিদ্ধ করল তালেবান।

ফক্স নিউজের প্রতিবেদনে জানা যায়, তালেবানের নতুন নিষেধাজ্ঞা আপাতত আফগানিস্তানের হেরাত শহরের রেস্তোরাঁর ক্ষেত্রে প্রযোজ্য। বিশেষ করে যে সমস্ত রেস্তোরাঁয় খোলামেলা জায়গা রয়েছে, বাগান বা গাছপালা দিয়ে সাজানো, সেখানে হিজাব ছাড়া নারীরা ঢুকতে পারবেন না।

তালেবানের মুখপাত্র জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা কেবল খোলামেলা রেস্তোরাঁগুলোর জন্য প্রযোজ্য, যেখানে পুরুষ ও নারী একে অপরের সঙ্গে দেখা করতে পারেন। সাধারণ মানুষ ও দেশের গণ্যমান্য ব্যক্তিত্বের কাছ থেকে বারবার অভিযোগ পেয়ে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি দেশের অন্য রেস্তোরাঁ এবং পার্কগুলোর ওপরও নজর রাখছে তালেবান।

২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের দখলে নেয়ার পর দেশটির নারীদের ওপর একের পর এক বিধিনিষেধ জারি হচ্ছে। শিক্ষা, চাকরি, বিনোদনসহ নানা ক্ষেত্রে নারীদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান সরকার। পুরুষ ছাড়া রাস্তায় বেরোতে দেয়া হচ্ছে না নারীদের। মোটর-রিকশায় চড়া, পা-খোলা জুতো পরার ‘অপরাধে’ নির্যাতনের ঘটনা ঘটেছে। কেড়ে নেয়া হয়েছে উচ্চশিক্ষার অধিকার।

সূত্র: এনডিটিভি, টাইমস অফ ইসরায়েল।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ