30 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

ইউক্রেনে মুসলিমদের সম্মানে রাষ্ট্রীয়ভাবে ইফতারের আয়োজন

লেখক থেকে আরো

রাশিয়ার সাথে চলমান যুদ্ধের মধ্যে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি কিয়েভে ইউক্রেনের মুসলিম সেবাদাতা, কূটনৈতিক কর্পসের প্রতিনিধি এবং ক্রিমিয়ান তাতার সম্প্রদায়ের প্রতিনিধিদের সম্মানে প্রথম রাষ্ট্রীয় ইফতারের আয়োজন করেছেন।

ইউক্রেনীয় সংবাদমাধ্যম কিয়েভ ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, শুক্রবার ৭ এপ্রিল কিয়েভের কেন্দ্রস্থলের একটি মসজিদের বাইরে সমাবেশে ইউক্রেনের রাষ্ট্রপতি ক্রেমলিন-নিয়ন্ত্রিত ক্রিমিয়ান মুসলিম সংখ্যালঘু তাতার সম্প্রদায়ের প্রতি রাশিয়ার আচরণের সমালোচনা করেন। এসময় তিনি তাদের উপদ্বীপটি পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দেন।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ক্রিমিয়াকে দখলমুক্ত করা ছাড়া ইউক্রেন বা বিশ্বের জন্য কোনো বিকল্প নেই। আমরা আবার ক্রিমিয়ায় ফিরে যাব।

সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে, ক্রিমিয়ার দুই মিলিয়ন বাসিন্দার মধ্যে তাতার সম্প্রদায়ের সংখ্যা কমপক্ষে ১২ থেকে ১৫ শতাংশ। মস্কো ক্রিমিয়া দখল করার পর রাশিয়া তাতার মুসলিম সংখ্যালঘুদের ঐতিহ্যবাহী সমাবেশকে নিষিদ্ধ করে। এছাড়াও তাদেরকে একটি চরমপন্থী সংগঠন হিসেবে ঘোষণা করে এবং নিরাপত্তার উদ্বেগের অজুহাতে সম্প্রদায়ের সদস্যদের কারাগারে পাঠায়।

ইফতার সমাবেশে প্রেসিডেন্ট জেলেনস্কি বেশ কয়েকজন মুসলিম ইউক্রেনীয় সেনাকে পুরস্কার দেন। রমজান মাসে উপবাস করেও ইউক্রেন রক্ষায় কাজ করে যাওয়ার জন্য তিনি ইউক্রেনের মুসলিম সম্প্রদায়কে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, কিয়েভ প্রত্যেক ব্যক্তিকে মূল্য দেয়, প্রতিটি সম্প্রদায়কে মূল্য দেয়।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ