31 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

সাগর-নদীর বর্জ্য পরিষ্কারে দুই তরুণের বিষ্ময়কর আবিষ্কার

লেখক থেকে আরো

পরিত্যক্ত প্লাস্টিক পণ্যের কারণে বিশ্বের সিংহভাগ নদী-সমুদ্র দূষিত হয় ব্যাপক হারে। উপকূলগুলোয় প্রায়ই চোখে পড়ে ফেলে দেওয়া বোতলসহ অন্যান্য প্লাস্টিক পণ্য।

এ পরিস্থিতি  উত্তরণে এগিয়ে এসেছেন চার তরুণ। তারা তৈরি করেছেন ওপেন ওশান ইঞ্জিনিয়ারিং ক্লিয়ারবোট নিও নামে এক ধরনের প্রযুক্তি, যেটি পানিতে ভেসে সংগ্রহ করবে পরিত্যক্ত প্লাস্টিক ও ময়লা আবর্জনা।

এআই রোবোটিক বোটটির নির্মাতারা মূলত হংকং-ভিত্তিক একটি স্টার্টআপের সদস্য। দীর্ঘ পরিকল্পনা ও গবেষণার পর তারা ক্লিয়ার বোট নিও’র খবর প্রকাশ করে।নির্মাতাদের মূল ইচ্ছা বিশ্বজুড়ে পানির রক্ষা করা।

জাতিসংঘের তথ্য অনুসারে বিশ্বের দশটি বড় নদীর ৯৫ শতাংশ প্লাস্টিক দূষণের কবলে রয়েছে। নদীগুলোর মধ্যে আটটি এশিয়ায়। আশঙ্কা করা হচ্ছে ২০৪০ সালের মধ্যে সামুদ্রিক পরিবেশে প্রবাহিত প্লাস্টিকের আবর্জনার পরিমাণ তিনগুণ হতে পারে। যদি তা হয়, প্রতি বছর ২৩ থেকে ৩৭ মিলিয়ন মেট্রিক টন আবর্জনা নদী-সমুদ্র দূষিত হবে। এটি বিশ্বব্যাপী উপকূলরেখার প্রতি মিটারে প্রায় ৫০ কেজি প্লাস্টিকের আবর্জনার সমতুল্য।

ক্লিয়ার বোট নিও’র সহ-নির্মাতা সিদ্ধান্ত গুপ্ত মনে করেন, যদি কেউ নদী ও বন্দরগুলো পরিষ্কার করেন, তিনি একইসঙ্গে আমাদের মহাসাগরগুলোকে পরিষ্কার করতে সাহায্য করছেন। এ চিন্তা থেকেই অপর তিন বন্ধুকে নিয়ে এআই প্রযুক্তির ছোট নৌকাটি তারা তৈরি করেছেন।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ