28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

ইউক্রেনে অস্ত্র সরবরাহকারী দেশগুলোকে রাশিয়ার হুঁশিয়ারি

লেখক থেকে আরো

ইউক্রেনে যুদ্ধ ট্যাঙ্কসহ অস্ত্র সরবরাহকারী দেশগুলোর বিরুদ্ধে সামরিক প্রতিশোধ নেয়া হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের এক সাবেক উপদেষ্টা। বুধবার যুক্তরাষ্ট্র এবং জার্মানি ইউক্রেনকে কয়েক ডজন ভারী ট্যাঙ্ক দেয়ার ঘোষণার পরে এই মন্তব্য এলো।

শুক্রবার আলজাজিরাকে দেয়া সাক্ষাতকারে পুতিনের সাবেক উপদেষ্টা সের্গেই কারাগানভ বলেছেন, ন্যাটোর অস্ত্র সরবরাহের ফলে তাদের সরবরাহকারী দেশগুলির বিরুদ্ধে সম্ভাব্য সামরিক প্রতিশোধ নেয়া হতে পারে।

তিনি বলেন, ট্যাঙ্ক পাঠানোর মাধ্যমে ন্যাটো দেশগুলো আরও প্রকাশ্যে যুদ্ধে জড়িত হচ্ছে এবং এটি তাদের সম্ভাব্য লক্ষ্যবস্তুতে পরিণত করছে।

ইউক্রেনে সংঘাত শুরুর জন্য ন্যাটোকেও দায়ী করে কারাগানভ বলেন, এটি ঠিক রুশ-ইউক্রেন যুদ্ধ নয়, এটি একটি রাশিয়ান-পশ্চিমা যুদ্ধ। কিন্তু পশ্চিমের বিশাল অস্ত্র সরবরাহ সত্ত্বেও, কারাগানভ একটি রাশিয়ান বিজয়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন।

তিনি আরও বলেন, অবশেষে রাশিয়া ইউক্রেনের সামরিক বাহিনীকে ধ্বংস করবে এবং দেশটিকে সম্পূর্ণরূপে সামরিক মুক্ত করা হবে। সেখানে নব্য-নাৎসি শাসনের অবসান হবে।

পুতিন, তার কূটনীতিক এবং রুশ সামরিক নেতারা বারবার পশ্চিমাদের সতর্ক করেছেন, রাশিয়ার গভীরে আঘাত হানতে সক্ষম দূরপাল্লার অস্ত্র সরবরাহ করা একটি লাল রেখা চিহ্নিত করবে এবং ব্যাপক প্রতিশোধের সূচনা করবে ।

এদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনে ট্যাঙ্ক সহ বিভিন্ন অস্ত্র পাঠানোকে দেশগুলোর এই সংঘাতে সরাসরি জড়িত হিসাবে দেখছে মস্কো। আমরা দেখতে পাচ্ছি যে এটি বাড়ছে।

সূত্র আল জাজিরা

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ