28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে পারে যুক্তরাষ্ট্র

লেখক থেকে আরো

ইউক্রেনকে অস্ত্র সহায়তা অব্যাহত রাখতে একমত হয়েছে ন্যাটো সদস্যরা। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে দুইদিনের বৈঠক শেষ হয়েছে ন্যাটোর। এই বৈঠকের পূর্বে ইউক্রেন আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছে ন্যাটোর কাছে। এতে সম্মত হয়েছে সামরিক জোটটি। এছাড়া, যতদিন প্রয়োজন ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে যাওয়ার পক্ষেও মত দিয়েছে রাষ্ট্রগুলো। ডয়চে ভেলে

এদিকে ইউক্রেনের জন্য প্যাট্রিয়ট মিসাইল বিবেচনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, কিয়েভকে সামরিক সহায়তার ক্ষেত্রে ‘সমস্ত সক্ষমতা টেবিলে রয়েছে’। মার্কিন যুক্তরাষ্ট্র সরকার ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে প্যাট্রিয়ট সারফেস-টু-এয়ার মিসাইল সরবরাহ করবে কিনা তা নিয়ে সক্রিয়া চিন্তাভাবনা করছে। কয়েক সপ্তাহ আগে কিয়েভ স্পষ্টভাবে দামী অস্ত্র ব্যবস্থার অনুরোধ জানায় বাইডেন প্রশাসনের কাছে। 

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ মঙ্গলবার বুখারেস্টে একটি জোট বৈঠকের সময় প্যাট্রিয়টদের ইউক্রেনে পাঠানোর সম্ভাবনার কথাও তুলে ধরেন, তবে রক্ষণাবেক্ষণ এবং প্রশিক্ষণ সংক্রান্ত জটিলতার দিকেও ইঙ্গিত করেন। 

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি হেড দিমিত্রি মেদভেদেভকে সতর্ক করে দিয়ে মস্কো ইউক্রেনে প্যাট্রিয়টস এবং ন্যাটোর কোনো সমর্থনকারী কর্মীদের মোতায়েনের বিরোধিতা করেছে এবং সতর্ক করেছে যে এই ধরনের চালান রাশিয়ান বাহিনীর জন্য ‘বৈধ লক্ষ্যবস্তু’ হয়ে উঠবে। 

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ