31 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

টুইটার কিনতে এলন মাস্ককে টাকা দিলেন কারা?

লেখক থেকে আরো

টুইটার কিনতে মোট ৪ হাজার ৪০০ কোটি ডলার খরচ হয়েছে বিশ্বের শীর্ষ ধনী এবং যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এলন মাস্কের। কিন্তু এত টাকা মাস্ক একা নিজের পকেট থেকে দেননি। তাকে বিশ্বে সাড়া ফেলে দেয়া এই চুক্তি সারতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বহু মানুষ, সংস্থা। সৌদি ধনকুবের থেকে শুরু করে টুইটারেরই সাবেক সিইও তথা সহ-প্রতিষ্ঠাতা— কে নেই সেই তালিকায়। মূলত, তাদের সম্মিলিত প্রয়াসেই টুইটার কিনতে সক্ষম হন মাস্ক।

মাস্ককে অর্থ যুগিয়ে টুইটার কিনতে সাহায্যকারীদের লম্বা তালিকায় প্রথম নামটি যেমন চমকপ্রদ, তেমনই তাৎপর্যপূর্ণ। তিনি হলেন, টুইটারের সহ-প্রতিষ্ঠাতা তথা সাবেক সিইও জ্যাক ডরসি। গত বছর নভেম্বরে জ্যাকের পদত্যাগের পরই টুইটারের সিইও হন ভারতীয় বংশোদ্ভুত পরাগ আগরওয়াল। যদিও মাস্কের সঙ্গে চুক্তি চূড়ান্ত হওয়ার পরই টুইটার ছাড়তে হয় পরাগকে। এ জন্য তাকে যথেষ্ট আর্থিক ক্ষতিপূরণও দিতে হয়েছে মাস্ককে।

জানা গেছে, জ্যাক টুইটারের ১ কোটি ৮০ লক্ষেরও বেশি শেয়ার কিনেছেন। এ জন্য জ্যাককে খরচ করতে হয়েছে ৯৭.৮ কোটি ডলার। এর ফলে প্রায় ১০০ কোটি ডলার খরচ করে নতুন সংস্থার ২.৪ শতাংশের মালিক হলেন।

জ্যাকের পর তালিকায় নাম রয়েছে সৌদি ধনকুবের যুবরাজ আল ওয়ালিদ বিন তালালের। অলওয়ালিদ নিজে কিংডম হোল্ডিংস কোম্পানির মাধ্যমে টুইটারের সাড়ে তিন কোটি শেয়ার কিনেছেন। শেয়ার প্রতি ৫৪ ডলার ২০ সেন্টের হিসাবে আল ওয়ালিদের মোট খরচ হয়েছে প্রায় ১৯০ কোটি ডলার। এর ফলে সৌদি ধনকুবের এক লাফে হয়ে গিয়েছেন সংস্থার দ্বিতীয় সর্বোচ্চ বিনিয়োগকারী।

আল ওয়ালিদ শুরু থেকেই টুইটার কেনার ব্যাপারে মাস্ককে উৎসাহ যুগিয়ে এসেছেন। এ বছর মে-তে মাস্ককে একজন দুর্দান্ত নেতা হিসেবেও অভিহিত করেছিলেন সৌদি যুবরাজ।

তালিকায় রয়েছে উপসাগরীয় আর্থিক সংস্থা, ‘কাতার ইনভেস্টমেন্ট অথরিটি’। কাতারের সার্বভৌম অর্থ মন্ত্রণালয়ের এই সংস্থাও মাস্ককে টুইটার কেনার বিষয়ে অর্থ বিনিয়োগের হাত বাড়িয়ে দিয়েছে। এই সংস্থা বিশ্বের বিভিন্ন লাভজনক প্রকল্পে এ ভাবেই বিপুল বিনিয়োগ করে থাকে। তবে টুইটারের মতো ‘মাইক্রো ব্লগিং সাইট’ অধিগ্রহণে এই সংস্থার উৎসাহ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। টুইটার কিনতে ৩৭ কোটি ৫০ লক্ষ ডলার ব্যয় করেছে ‘কাতার ইনভেস্টমেন্ট অথরিটি’।

এছাড়াও বিভিন্ন ব্যাংক থেকে ১ হাজার ৩০০ কোটি ডলার ঋণ নিয়েছেন এলন মাস্ক।

সূত্র: আনন্দবাজার, রয়টার্স

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ