31 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

তীব্র ভাঙনে ব্রহ্মপুত্র নদে বিলীন ২৫ বাড়ি

লেখক থেকে আরো

আবারো তীব্র ভাঙন দেখা দিয়েছে কুড়িগ্রামের ধরলা ও ব্রহ্মপুত্রের বিভিন্ন স্থানে। গত এক সপ্তাহে সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ব্রহ্মপুত্রের অববাহিকায় ভগপতিপুর, পোড়ার চর ও কালির আলগা গ্রামে ভাঙন শুরু হয়।

জানা গেছে, কালির আলগা গ্রামের স্থানীয় ইউপি সদস্যের বাড়িসহ ২০-২৫টি বাড়ি নদীভাঙনের শিকার হয়েছে। হুমকির মুখে রয়েছে আরও ৫০-৬০ পরিবার।

সদরের যাত্রাপুর ইউনিয়নের ভগপতিপুর, পোড়ার চর ও কালির আলগা গ্রামে ব্রহ্মপুত্র নদের পানির কমার সঙ্গে সঙ্গে ভাঙন দেখা দিয়েছে। পরিবারের সবাই মিলে ঘর-বাড়ি সরাতে ব্যস্ত সময় পার করছেন। অনেকে নৌকাযোগে তাদের ঘর-বাড়ি অন্য চরে নিয়ে জমি বর্গা নিয়ে বসতি গড়ে তুলছেন। এতে করে আতঙ্কে দিন কাটছে নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের।

স্থানীয় ইউপি সদস্য মো. হোসেন আলী বলেন, কালির আলগায় গত এক সপ্তাহে আমার বাড়িসহ ২০-২৫টি বাড়ি নদী ভাঙনের শিকার হয়েছে। বর্তমানে দক্ষিণ কালির আলগা গ্রামে গিয়ে কোনো রকমে আশ্রয় নিয়েছি আমরা। অনেকের কোনো জমিজমা নাই। জমি ভাড়া নিয়ে ঘর তুলে আছে অনেক পরিবার। ভাঙনরোধে এখানে কোনো কাজ হয় না। মাস তিনেক আগে ২০টি পরিবার ১০ হাজার করে টাকা পেয়েছে।

যাত্রাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল গফুর বলেন, বর্তমানে আমার ইউনিয়নের ভগপতিপুর, পোড়ার চর ও কালির আলগা গ্রামে ভাঙন অব্যাহত রয়েছে। ভগপতিপুরে কমিউনিটি ক্লিনিক ও স্কুল রয়েছে। ইউএনও স্যার দুই দিন আগে দেখে গেছেন। এখনো কাজ শুরু হয়নি। তাছাড়া ২ মাস আগে সরকারিভাবে ইউনিয়নে ৯৮টি ভাঙনকবলিত পরিবারকে ১০ হাজার করে টাকা দেয়া হয়েছে।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ