28 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে জেনে রাখতে পারেন যেসব তথ্য

লেখক থেকে আরো

বিশ্বকাপের সবগুলো ম্যাচ দেখা যাবে জিটিভিতে। এ ছাড়া পাকিস্তানের পিটিভি স্পোর্টস ও ভারতের স্টার স্পোর্টস টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা সম্প্রচার করবে।

শ্রীলঙ্কা, নামিবিয়া ছাড়াও বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়া অন্য ১৪টি দল হলো- নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার।

এদের মধ্যে শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে খেলতে হবে প্রথম রাউন্ডে। নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে প্রথম রাউন্ডে সুযোগ পেয়েছে বৈশ্বিক বাছাই পর্ব খেলে।

১৬ দলের মধ্যে বাকি ১২ দলের ১১টি সুযোগ পেয়েছে গত বিশ্বকাপের সেরা ১১ দল হিসেবে (স্বাগতিক অস্ট্রেলিয়া বাদে)। গত বছরের ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিং বিবেচনায় সরাসরি সুপার টুয়েলভে সুযোগ পেয়েছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের চারটি দল হলো- নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত। অন্যদিকে ‘বি’ গ্রুপের চারটি দল হলো- আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। সুপার টুয়েলভের ১ নম্বর গ্রুপে আছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। 

প্রথম রাউন্ড থেকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন দল ও ‘বি’ গ্রুপের রানার্সআপ দল এদের সঙ্গী হবে। সুপার টুয়েলভের ২ নম্বর গ্রুপে আছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। প্রথম রাউন্ড থেকে ‘এ’ গ্রুপের রানার্সআপ দল ও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল এদের সঙ্গী হবে।

প্রথম রাউন্ডের খেলা শেষ হবে ২১ অক্টোবর। দুই গ্রুপের সুপার টুয়েলভের খেলা শুরু হবে তার পর দিন। যেখানে প্রথম ম্যাচে মাঠে নামবে ১ নম্বর গ্রুপের দুই সদস্য অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এই পর্বের খেলা শেষ হবে ৬ নভেম্বর। এরপর দুই সেমিফাইনাল। সুপার টুয়েলভের দুই গ্রুপের সেরা চার দল ফাইনালে উঠার লড়াইয়ে অবতীর্ণ হবে ৯ ও ১০ নভেম্বর। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৩ নভেম্বর ফাইনালের মধ্য পর্দা নামবে টুর্নামেন্টের।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ