30 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করার কিছু কৌশল

লেখক থেকে আরো

গুগল সার্চ টিপস – দ্রুত ও নিখুত ফলাফলের কিছু কৌশল

গুগল হচ্ছে  বিশ্বের শ্রেষ্ঠ সার্চ ইঞ্জিন। ৯০% ও বেশি মানুষ ভাল ফলাফলের জন্য শুধুমাত্র গুগলের মাধ্যমে সার্চ করে থাকেন। তবে মাঝে মাঝে এই খোজা খুজিই হয়ে ওঠে মহা বিরক্তিকর। কেননা গুগলের মাধ্যমে কাঙ্খিত ফলাফল পাওয়া অনেক সময় দুঃসার্ধ হয়ে ওঠে। কিন্তু কিছু সহজ কৌশল ব্যবহার করে অনেক দ্রুত ও কম সময়ে নিখুত ফলাফল পাওয়া সম্ভব। পূর্বে গুগলে সার্চিং কৌশল নিয়ে আরো ২টি পোষ্ট করেছিলাম। তবে এই পোষ্টটি ওয়েরমাষ্টার এবং যারা SEO এর কাজ করেন তাদের জন্য বেশি কার্যকর হবে।

নির্দিষ্ট একটি ওয়েবসাইট মধ্যে অনুসন্ধান

গুগল সার্চ ইঞ্জিন দিয়ে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মধ্যে অনুসন্ধান করা যায়। আর এভাবে সার্চের ফলাফল শুধুমাত্র একটি নির্দিষ্ট ওয়েবসাইট থেকেই পাওয়া যায়। ধরা যাক আপনি bartavubon.com সাইটের মোবাইল বিষয়র তথ্যগুলো পেতে চাচ্ছেন, তাহলে সার্চ বারে লিখুন [মোবাইল site:bartavubon.com], ফলে গুগলের রেজাল্ট পেইজে শুধুমাত্র বার্তা ভুবনের মোবাইল বিষয়ক তথ্যগুলো প্রদর্শিত হবে। আপনি চাইলে নির্দিষ্ট একটি ডোমেইন গ্রুপেও অনুসন্ধান করতে পারেন। যেমন [পাসপোর্ট site:gov.bd], ফলে শুধুমাত্র gov.bd ডোমেইন থেকে ফলাফল আসবে।

সার্চ বারে যেভাবে লিখবেন:  বিষয় site: আপনার সাইটের নাম।

উদাহরণ:  মোবাইল site:bartavubon.com


অনুরূপ ওয়েবসাইট অনুসন্ধান

গুগলের মাধ্যমে একটি ওয়েবসাইটের অনুরুপ ওয়েবসাইট সমূহ বা একই বিষয়বস্তু সম্পর্কিত অন্যান্য ওয়েবসাইট সমূহ খুজে বের করা যায়। ওয়েবসাইটের SEO এবং অন্য সাইটের সাথে তুলনার ক্ষেত্রে এটা অনেক গুরুত্তপূর্ণ। ধরুন আপনি techtunes.co এর অনুরুপ ওয়েবসাইটগুলো দেখতে চান। সেক্ষেত্রে গুগল সার্চ বক্সে লিখুন [related:techtunes.co] , ফলে গুগলের রেজাল্ট পেইজে শুধুমাত্র টেকটিউনসের অনুরূপ ওয়েবসাইটের তথ্যগুলো প্রদর্শিত হবে।

সার্চ বারে যেভাবে লিখবেন:  related: আপনার ওয়েব সাইটের নাম।

উদাহরণ:  related:techtunes.co


ওয়েবসাইটের শিরোনামে অনুসন্ধান

আপনি যদি গুগলে আশানুরূপ ফলাফল না পেয়ে হতাশ হয়ে থাকেন, তবে ওয়েবসাইটের শিরোনামে অনুসন্ধানের কৌশলটি ব্যবহার করতে পারেন। আপনি যদি intitle: ট্যাগ ব্যবহার করে সার্চ করেন তবে গুগল বট যে সমস্ত ওয়েবসাইটের শিরোনামে আপনার কিওয়ার্ড রয়েছে শুধুমাত্র সেইসব ওয়েবসাইট গুলো রেজাল্ট পেইজে প্রদর্শিত করবে।

সার্চ বারে যেভাবে লিখবেন:  intitle:আপনার বিষয়।

উদাহরণ: intitle:বাংলাদেশ


ইউআরএল এ (ডোমেইন নেম) অনুসন্ধান

ইউআরএল অনুসন্ধান শিরোনাম অনুসন্ধানের মতই কাজ করে। এক্ষেত্রে গুগল বট ইউআরএলের মধ্যে সার্চ করে থাকে।

সার্চ বারে যেভাবে লিখবেন:  inurl:আপনার বিষয়।

উদাহরণ: inurl:bartavubon

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ