30 C
Dhaka
শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

বিশ্বকাপ বাছাইয়ে ব্যর্থতা, ১৫ বছর পর চাকরিচ্যুত অস্কার

লেখক থেকে আরো

লাতিন ফুটবলে বিশ্ব সাফল্য বিবেচনায় ব্রাজিল-আর্জেন্টিনার সঙ্গে উচ্চারিত নামটি উরুগুয়ে। ফুটবল বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন ছিল তারা, পরে জিতেছে ১৯৫০ সালেও। কিন্তু সাম্প্রতিক সময়ে খুব একটা ছন্দে নেই দলটি। সবশেষ কোপা আমেরিকায়ও সেমিফাইনালে উঠতে পারেনি উরুগুয়ে।

এমনকি কাতার বিশ্বকাপের বাছাইপর্বেও সুবিধাজনক অবস্থানে নেই তারা। এখন পর্যন্ত খেলা ১৪ ম্যাচ খেলে মাত্র ১৬ পয়েন্ট পেয়েছে তারা। পয়েন্ট টেবিলে তাদের অবস্থান সপ্তম। বাছাইয়ে লাতিন অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে চার দল। এছাড়া পাঁচ নম্বরের দলের সামনে সুযোগ থাকবে প্লে-অফ খেলার।

কিন্তু সাত নম্বরে থাকায় উরুগুয়ের বিশ্বকাপ সম্ভাবনা এখন পর্যন্ত বেশ ক্ষীণ। এই ব্যর্থতার দায়ে বরখাস্ত করা হয়েছে দলটির অভিজ্ঞ কোচ অস্কার তাবারেজকে। টানা ১৫ বছর ৮ মাস দায়িত্ব পালনের পর চাকরিচ্যুত হলেন ৭৪ বছর বয়সী অস্কার।

১৯৮৮ সালে প্রথমবার উরুগুয়ের কোচ হয়েছিলেন অস্কার। সেবার ১৯৯০ পর্যন্ত দায়িত্বে ছিলেন তিনি। এরপর ক্লাব ফুটবলে দুইবার বোকা জুনিয়রস এবং এসি মিলানের কোচ হন তিনি।

পরে ২০০৬ সালে দ্বিতীয়বারের মতো উরুগুয়ের কোচ হন অস্কার। এই দফায় সাড়ে ১৫ বছর দায়িত্ব পালন করেন তিনি। এবার তার অধীনে ২০১০ সালের বিশ্বকাপে সেমিফাইনাল খেলে উরুগুয়ে। পরের বছর কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয় তারা।

কিন্তু চলতি বিশ্বকাপ বাছাইপর্বে টানা চার ম্যাচ হেরে ঝুলে গেছে তাদের টিকিট। এ কারণেই মূলত বরখাস্ত করা হলো বর্ষীয়ান কোচ তাবারেজকে।

spot_img

সম্পর্কিত নিবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সাম্প্রতিক সংবাদ